শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ০৮:০৩ অপরাহ্ন

সংবাদ শিরোনাম :
এক দফার আন্দোলনকে ব্যর্থ করতে বর্তমান যুবদল সরকারের সাথে আঁতাত করেছিল : অভিযোগ সাবেক নেতাদের। কালের খবর রোববার ৫ নির্দেশনায় খুলছে স্কুল-কলেজ, , বন্ধ থাকবে প্রাক-প্রাথমিক। কালের খবর সিরাজগঞ্জে খিরা চাষে লাভবান কৃষক, খিরা যাচ্ছে সারাদেশে। কালের খবর তীব্র গরমে পথচারীদের সুপেয় পানি সরবরাহ করছে ফায়ার সার্ভিস। কালের খবর সাতক্ষীরার কালিগঞ্জে এন্টিবায়োটিক ব্যবহার করে পশুদের স্বাস্থ্য ঝুঁকিতে ফেলছে। কালের খবর সমাজে “শান্তি স্থাপন ও সহিংসতা নিরসনে — সাতক্ষীরায় তাপদাহে রিকশাচালকদের মাঝে পানি ও স্যালাইন বিতারণ। কালের খবর প্রচণ্ড তাপদাহে পুড়ছে বাগান, ঝরছে আম, শঙ্কায় চাষীরা। কালের খবর ট্রাফিক-ওয়ারী বিভাগ যানচলাচল স্বাভাবিক রাখতে কাজ করছে। কালের খবর মারামারি দিয়ে শুরু হলো ‘খলনায়ক’দের কমিটির যাত্রা। কালের খবর
ডেমরা-যাত্রাবাড়ী সড়কে গ্যাস লাইনে ফাটল, দুর্ঘটনার আতংকে রাস্তায় দীর্ঘ যানজট।

ডেমরা-যাত্রাবাড়ী সড়কে গ্যাস লাইনে ফাটল, দুর্ঘটনার আতংকে রাস্তায় দীর্ঘ যানজট।

রাজধানীর ডেমরা-যাত্রাবাড়ী সড়কের উন্নয়ন কাজে ভেকু দিয়ে গর্ত করার সময় তিতাস গ্যাসের পাইপ লাইনে দুই ফিট দীর্ঘ ফাটলের সৃষ্টি হয়েছে। বৃহস্পতিবার সকালে ডেমরার স্টাফ কোয়ার্টার এলাকায় এ দুর্ঘটনা ঘটে। এর ফলে শোঁ শোঁ শব্দ করে ৪ ঘণ্টাব্যাপী গ্যাস উদগিরণ হয়। এতে ডেমরা-যাত্রাবাড়ী ও ডেমরা-রামপুরা সড়ক বন্ধ হয়ে দীর্ঘ যানজটের সৃষ্টি হয়। মানুষের মধ্যে আতংক ছড়িয়ে পড়ে। খবর পেয়ে তিতাস গ্যাসের ঢাকা দক্ষিণ বিভাগের লোকজন ঘটনাস্থলে ছুটে আসে। প্রথমে তারা ফাটলের জায়গায় ক্ল্যাম্প (ওপরে মেটাল নিচে রাবার) বসিয়ে গ্যাস উদগিরণ বন্ধের চেষ্টা করে ব্যর্থ হয়। পরে ফাটল অংশ কেটে ফেলে দিয়ে সেখানে নতুন পাইপ স্থাপন করে।

তিতাস গ্যাস ট্রান্সমিশন অ্যান্ড ডিস্ট্রিবিউশন বিভাগের অভিযোগ, ডেমরা-যাত্রাবাড়ী সড়কের ৬ লেন উন্নয়ন কাজে ঠিকাদারি প্রতিষ্ঠান তমা গ্রুপের চরম গাফিলতি রয়েছে। তিতাস গ্যাসের সঙ্গে সমন্বয় রক্ষা না করে কাজ করার কারণে বার বার দুর্ঘটনা ঘটছে। ভেকু দিয়ে গর্ত করার সময় এ বছর তৃতীয় বারের মতো গ্যাসের পাইপে ফাটলের ঘটনা ঘটল। এ রকম চলতে থাকলে যে কোনো সময় বড় ধরনের দুর্ঘটনা ঘটতে পারে। এই সড়কের নিচে তিতাসের বিতরণ লাইন, ওয়াসা ও বিদ্যুতের বিতরণ লাইন রয়েছে। কারও সঙ্গেই ঠিকাদারি প্রতিষ্ঠান তমা গ্রুপের সমন্বয় নেই বলে। যার ফলে কাজও হচ্ছে চরম ধীরগতি। এতে মানুষের ভোগান্তি ও বিপদ ক্রমেই বাড়ছে।

ডিস্ট্রিবিউশন বিভাগ আরও জানায়, ডেমরা-যাত্রাবাড়ী সড়কে গ্যাসের পাইপ লাইনে ফাটলের ঘটনা প্রথমবার নয়। চলতি বছর জানুয়ারি মাসে যাত্রাবাড়ীর কাজলা-ভাঙ্গপ্রেস এলাকায় মাটির নিচে তিতাস পাইপের ৮ ইঞ্চি ৫০ পিএসআইজি বিতরণ লাইনের পাইপে ফাটলের সৃষ্টি হয়। দেড় মাস আগেও এ সড়কের বামৈল এলাকায় ৩ ইঞ্চি পাইপলাইন ফেটে গ্যাস উদগিরণ হয়।

ডেমরা ট্রাফিক জোনের ট্রাফিক ইন্সপেক্টর (টিআই) মো. জিয়া উদ্দিন বলেন, এমনিতেই সড়কের উন্নয়ন কাজ চলছে ধীরগতিতে। সব সময় তাদের (ঠিকাদারি প্রতিষ্ঠান) লোকবল কম দেখা যায়। এ কাজের জন্য প্রয়োজনীয় মেশিন বা যন্ত্রাংশ নিয়ে কাজ করতে দেখা যায় না। এ কারণে ট্রাফিক ব্যবস্থাপনা ব্যাহত হচ্ছে। তারা সমন্বয় করে কাজ করে না। তাই সড়কে যানজটের সৃষ্টি হয়।

তিতাসের জরুরি বিভাগ, ঢাকা দক্ষিণের ম্যানেজার ইঞ্জিনিয়ার সাবিউল আউয়াল বলেন, ডেমরায় পাইপে ফাটলের ঘটনার খবর পেয়ে লোকজন দ্রুত ঘটনাস্থলে গিয়ে মেরামতের কাজ সম্পন্ন করেন। সড়ক বিভাগ ও ঠিকাদারি প্রতিষ্ঠান তিতাসের সঙ্গে সমন্বয় না রেখে কাজ করে বলে বারবার এ ধরনের সমস্যা হচ্ছে।

অভিযোগের বিষয়ে ঠিকাদারি প্রতিষ্ঠান তমা গ্রুপের প্রজেক্ট ম্যানেজার মো. সেলিম বলেন, গ্যাস বিতরণ পাইপ এত ওপরে রয়েছে আমরা তা বুঝতে পারিনি। তাছাড়া আমরা তিতাসের কাছ থেকে কোনো প্রকার নির্দেশনা পাইনি কোথায় কতটুকু গর্ত করে কাজ করব। আমরা খুবই সাবধানতা অবলম্বন করে কাজ করছি। ইচ্ছাকৃতভাবে ক্ষতি হয় এমন কাজ আমরা করিনা। সব সরকারি প্রতিষ্ঠানের সঙ্গে সমন্বয় রেখেই কাজ করার চেষ্টা করছি।

দৈনিক কালের খবর নিয়মিত পড়ুন এবং বিজ্ঞাপন দিন..

কালের খবর মিডিয়া গ্রুপ লিমিটেডের একটি প্রতিষ্ঠান
Desing & Developed BY ThemesBazar.Com